কিশোর কুমারের মৃত্যু দিবস


মৃত্যুর দিন সম্পর্কে তিনি আগে থেকেই বুঝতে পেরেছিলেন সেই জন্যই তার সন্তানকে বলেছিলেন বাড়ি থেকে বেরিও না। 13 ই অক্টোবর 1987 সালের সেই দিনটার কথা আজও সারা পৃথিবী ভোলেনি।

হাজার 1987 সালের মানে আমার ছেলেবেলা, বাড়িতে রেডিও ছিল তাই ওনার গান অনেক শুনেছিলাম, জীবিত অবস্থায় যত গান শুনেছি উনি না থাকার পরে আজও উনার গান শুনে বড় হয়েছি।

গান গান সম্পর্কে আলোচনা করতে গেলে দ্বিতীয় এবং তৃতীয় ভাবের কার্যকারিতা অনেক বেশি। দ্বিতীয় বাবা তৃতীয় ভাব যদি জাতক-জাতিকার অনুগৃহীত থাকে তাহলে গলার সুর তাল এগুলো সবই তার অনুকূলে থাকে। কিশোর একমাত্র পৃথিবীর বিখ্যাত গায়ক যিনি কোনদিনও গান শেখেননি অথবা কোন গায়কের আশেপাশে ঘুরে বেড়াইনি। এটাকি ঐশ্বরিক প্রতিভা বলতে পারেন আবার কুষ্টি বিচার করতে হয় তাহলে ধনু লগ্নের দ্বিতীয় এবং তৃতীয় পতি শনি তাহলে অবস্থিত জন্মকালীন। জ্যোতিষ শাস্ত্র মতে কিশোর কুমারের জন্ম সময় থেকেই গানের সম্ভাবনা এবং গান গাইবার প্রতিভা জন্ম থেকে অবস্থান করছিল।

কিশোর কিশোর কুমার সম্পর্কে বহু গল্প প্রচলিত আছে তিনি কোনদিনও গান গাইবার আগে রিহার্সাল বা প্রাকটিস বলা হয় সেটা কোনদিন মন দিয়ে করতেন না কিন্তু মাইক হাতে আসার পরে অদ্ভুতভাবে অনেক কঠিন কঠিন গান ও অতি সহজ ভাবে গিয়ে ফেলেছিলেন। অতি সহজেই গানের সারমর্ম বুঝে নেওয়া গানের ডাইরেক্টর কি বলছে এবং কিভাবে সেটা খেলার ছলে বুঝে নেয়ার ক্ষমতা অথবা প্রতিভা কিশোর কুমারের ছেলেবেলা থেকেই ছিল। এবার যদি আমরা কিশোরকুমারের কুষ্টি আলোচনা করতে যাই তাহলে আমাদের প্রথমে দেখে নেয়া উচিত কিশোর কুমারের জন্ম কুষ্ঠি অষ্টম ভাব কেমন অবস্থায় আছে কারণ অষ্টম ভাব থেকে আমরা গভীরতা বিচার করে থাকি।

রাশিচক্রের রাশিচক্রের অষ্টম ভাব যেকোন বিষয়ের প্রতি গভীরতা এনে দেয়। অষ্টম ভাব শক্তিশালী থাকলে জাতক বা জাতিকা কোন বিষয় ভীষণ গভীরতা এবং কাজে নিপুণতা প্রকাশ।

কিশোর কিশোরকুমারের রাশিচক্রের অষ্টম ভাবে বুধাদিত্য যোগ এবং অষ্টম পতি চন্দ্র তার অবস্থান অষ্টমে।

অষ্টম স্থান থেকেই আমরা আবার আয়ু বিচার করে থাকি। দ্বিতীয়এবং সপ্তম ভাবকে আমরা মারক বলে থাকি। 1985 সালের ফেব্রুয়ারি মাস থেকে নবম পতি রবি তার অবস্থান অষ্টমে, রবি দশা শুরু হয়েছিল। সেই সময় থেকেই কিশোর কুমারের শারীরিক অবস্থা ক্রমাগত অবনতি হতে শুরু করেছিল। বারবার ডাক্তার এবং বিভিন্ন রকম ওষুধের আশ্রয় নিতে হয়েছিল।

চতুর্থ ভাব থেকে মেডিকেল অ্যাস্ট্রোলজি তে আমরা বুকের বিচার করে থাকি মানে হৃদয় সংক্রান্ত বিচার করা হয়। কিশোর কুমারের জন্ম কুষ্ঠি তে চতুর্থ প্রতি বৃহস্পতি অন্তর দশা শুরু হয় 1987 সালের মার্চ মাসে। 13 ই অক্টোবর হাজার 1987 সালে চন্দ্রের প্রত্যন্ত দশা, এই চন্দ্র অষ্টম পতি। রবির দশা বৃহস্পতির অন্তর্দশা এবং চন্দ্রের প্রত্যন্ত দশায় কিশোর কুমারের হৃদরোগে জীবনাবসান ঘটে।

সম্রাট বোস

7890023700