Articles & Blog Astrology

শুভ জন্মদিন স্টিভ জবস

Sharing is caring!

 

শুভ জন্মদিন স্টিভ জবস

একলা বুধ।

আপনারা হয়তো বুধকে কোনো না কোনো গ্রহের সাথে দেখেছেন, একলা থাকতে খুব কম দেখেছেন, যদি কারোর জাতচক্রে একলা বুধ দেখেন তাহলে বুঝবেন জাতক প্রচন্ড চালাক এবং তাদের মাথায় সাধারণ মানুষের থেকে অনেক বেশী বুদ্ধি এবং উদ্ভাবনী শক্তি ভীষণ অনেক বেশি।
স্টিভ জবস এর ৬স্ট ঘরে একলা বুধ।

আমার এই উদাহরণে আপনারা হয়তো ঠিক মানতে পারবেন কিনা জানি না তাহলে আপনাদের জানিয়ে রাখি শ্রী কৃষ্ণের ৫ ভাবে একলা বুধের অবস্থান।

চার্লি চ্যাপলিন এর নাম নিশ্চই শুনেছেন আপনারা?
তার 6ষ্ট ভাবে একলা বুধের অবস্থান।

আসুন আমরা স্টিভের কিছু উক্তি আরও একবার ঝালিয়ে নিই ওনার জন্মদিনে।

মহান এ প্রযুক্তির যাদুকর নিজে যেমন কাজে ডুবে থেকেছেন, তেমনি অন্যদেরও উৎসাহ যুগিয়েছেন। তার চিন্তাধারা প্রকাশ করেছেন নি:সংকোচে। এগুলো প্রযুক্তি বিশ্বে অমর বাণী হিসেবে সোনার অক্ষরে লেখা রয়েছে।

আজকে আমার একটা কথা ভীষণ মনে পড়ছে, আপেল তার নিজস্ব হাতে বানানো কোম্পানী থেকে তাকে বিতাড়িত করা হয়েছিলো, কোম্পানির সকলেই ভেবেছিল জবস এর জীবন এখানেই শেষ বা তারা আপেলকে ভালোবাবেই ধরে রাখতে পারবে কিন্তু সেটা হইনি, জবসকে আটকে রাখতে পারেনি ঠিক তেমন ভাবে আমার জীবনেও এমন একটা ঘটনা ঘটেছিলো আমার বানানো স্বপ্ন থেকে আমাকেই বের করে দেওয়া হয়েছিলো কিন্তু আমাকে আটকাতে পড়িনি। আমি আবার নতুন করে সৃষ্টি করেছি, সেটা আমি একাই চালাই এবং সেটা ভালোভাবেই চলছে হারিয়ে যায়নি। মানুষের মনে সৎ ইচ্ছে আর প্রচেষ্টা থাকলে তাকে অনেকজন মিলে দল পাকিয়ে সমস্যাতে ফেলতে পারে কিছুদিনের জন্য কিন্তু তাকে আটক রাখতে পারবে না।

স্টিভ জবসের তেমনি ১২টি উক্তি অবিস্মরণীয় চিন্তার সম্মিলন ঘটাতে এ প্রতিবেদন।

১. মহৎ কাজের একমাত্র উপায় তুমি যে কাজ করছো তা ভালোবেসে করা।

২. যদি এখনও তোমার ভালোবাসার কাজ খুঁজে না পাও, তাহলে খুঁজতে থাকো। অন্য কোথাও স্থায়ী হয়ে যেয় না। তোমার মনই তোমাকে বলে দেবে, যখন তুমি তোমার পছন্দের কাজটি খুঁজে পাবে। যে কোন ভালো সম্পর্কের মতোই, তোমার কাজটি যতই তুমি করতে থাকবে, সময় যাবে, ততই ভালো লাগবে।

৩. প্রায় সবকিছুই যেমন- অতি প্রত্যাশা, সব গর্ব, সব লাজলজ্জা ও ব্যর্থতার গ্লানি-মৃত্যুর মুখে হঠাৎ করে সব নেই হয়ে যায়। টিকে থাকে শুধু সেটাই, যা সত্যিই গুরুত্বপূর্ণ। তোমার কিছু হারানোর আছে—আমার জানা মতে, এ চিন্তা দূর করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে, সব সময় মনে রাখা যে- একদিন তুমি মরে যাবে। তুমি খোলা বইয়ের মতো উন্মুক্ত হয়েই আছ। তাহলে কেন তুমি সেই পথে যাবে না, যে পথে তোমার মন যেতে বলছে তোমাকে?

৪. অ্যাপল থেকে চাকরিচ্যুতির কারণে কাজের প্রতি আমার ভালোবাসা এক বিন্দুও কমেনি। তাই আমি আবার একেবারে গোড়া থেকে শুরু করার সিদ্ধান্ত নিলাম। প্রথমে মনে না হলেও পরে আবিষ্কার করলাম, অ্যাপল থেকে চাকরিচ্যুতিটা ছিল আমার জীবনের সবচেয়ে ভালো ঘটনা। সেই সময় আমি প্রবেশ করলাম জীবনের সবচেয়ে সৃজনশীল অংশে।

৫. আমি এটা ভেবেই সন্তুষ্ট, সফল উদ্যোক্তাদের ব্যর্থ উদ্যোক্তাদের থেকে যা আলাদা করেছে, তার অর্ধেকই হলো অধ্যবসায়।

৬. কখনও কখনও জীবন তোমাকে ইটপাটকেল মারবে; কিন্তু বিশ্বাস হারিয়ো না।

৭. ক্ষুধার্ত থেকো, বোকা থেকো।

সম্রাট বোস
7890023700

Leave a Reply

Back To Top
shares